রাসায়নিক প্রয়োগে হত্যা কিমের সৎভাইকে: যুক্তরাষ্ট্র

রাসায়নিক প্রয়োগে হত্যা কিমের সৎভাইকে: যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাইকে রাসায়নিক প্রয়োগ করে হত্যা করা হয়েছে। ঘৃণ্য এই হত্যাকাণ্ড হয় মালয়েশিয়াতে। হত্যার নির্দেশ সরাসরি উত্তর কোরিয়া সরকার থেকে আসে। যুক্তরাষ্ট্রের একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

রাসায়নিক প্রয়োগে হত্যা কিমের সৎভাইকে: যুক্তরাষ্ট্র

২০১৭ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর বিমানবন্দরে কিমের সৎভাই পৌঁছালে দুই নারী তার মুখে ভিএক্স নামের রাসায়নিক ছুঁড়ে মারে। পরে এই দুই নারীকে গ্রেফতার করে বিচার শুরু হয়। আদালতে নারীরা বলেন, আমরা একটি টিভির হয়ে মজা করতে এই কাজটা করেছিলাম। তবে আদালতে দেয়া নারীদের এই বক্তব্য বিশ্বাস করেনি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। তারা উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাসায়নিক হামলার অভিযোগ আনে। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করে।

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিথের নাউকেট বলেন, উত্তর কোরিয়া রাসায়নিক অস্ত্রের প্রয়োগ যুক্তরাষ্ট্র মেনে নেবে না। দেশটির গণ বিধ্বংসী অস্ত্র তৈরি প্রকল্প যুক্তরাষ্ট্র কোনো মতে বাড়তে দিতে চায় না। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র শুরু থেকে বলে আসছে তার সৎ ভাই কিম জং নামকে হত্যার পেছনে উত্তর কোরিয়া সরকার জড়িত।

 

কিমের সৎ ভাই কিম জং নাম পরিবারের সঙ্গে থাকতেন না। তিনি আলাদা থাকতেন। কি জং নাম ম্যাকাউতে থাকতেন। মাঝে মধ্যে সিঙ্গাপুর যেতেন। তাদের বংশধর উত্তর কোরিয়া শাসন করুক এর বিরোধিতা করতেন তিনি। ২০১২ সালে কিমের সমালোচনা করে বক্তব্য দেন কিম জং নাম। তার ভাইয়ের নেতৃত্বের সমালোচনা করেন তিনি। এরপর ২০১৭ সালের ফেব্রুয়ারিতে কিম জং নাম কুয়ালালামপুর বিমানবন্দরে মারা যান। সেদিন একটি ফ্লাইট ধরতে বিমানবন্দরে গিয়েছিলেন।

 

সূত্র : বিবিসি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment